ইভেন্ট ম্যানেজমেন্ট কি | কিভাবে শুরু করবেন ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা

ইভেন্ট ম্যানেজমেন্ট কি | কিভাবে শুরু করবেন ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা: আমরা সবাই জানি, বর্তমান সময়ে ব্যবসা করার মতো এমন অনেক অনেক উপায় রয়েছে। আর তাই একজন সফল উদ্যোক্তা বা ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা অনেকটাই সম্ভব, যদি ইচ্ছা আর সেই কাজের প্রতি ভালোবাসা থাকে। এমন অনেকেই রয়েছেন– যারা ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে কাজ করার কথা চিন্তাভাবনা করছেন।

কিন্তু এটি কিভাবে কোথায় থেকে শুরু করবেন? আবার ইভেন্ট ম্যানেজমেন্ট এর ভবিষ্যৎ কি? ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে চাইলে আপনার মধ্যে কি কি দক্ষতা বা জ্ঞান থাকতে হবে ইত্যাদি এই সম্পর্কে সঠিক ধারণা নেই। আর তাই অনেকটাই বিভ্রান্তিতে পড়তে হচ্ছে আপনাদের। তাই পাঠক বন্ধুরা, আপনি যদি একজন ইভেন্ট ম্যানেজমেন্ট এর মাধ্যমে নিজের একটা ক্যারিয়ার গড়ে তুলতে চান, তাহলে বলব আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে একবারের জন্য হলেও পড়ে ফেলুন। 

আমাদের আজকের আলোচনার বিষয়:—

  • ইভেন্ট ম্যানেজমেন্ট কি?
  • ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি?
  • আপনি কেন ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা করবেন? 
  • ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করতে চাইলে কি কি দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে?
  • ক্যারিয়ার হিসেবে ইভেন্ট ম্যানেজমেন্ট কতটা বিশ্বাসযোগ্য এবং উপযুক্ত?
  • কিভাবে  ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করবেন আপনি?
  • বাংলাদেশের ইভেন্ট ম্যানেজমেন্ট ক্যারিয়ার সম্ভাবনা কেমন?
  • ইভেন্ট ম্যানেজমেন্ট থেকে আয় করার আদর্শ উপায় কি কি এবং 
  • ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায় সফল উদ্যোক্তার গল্প।

তাহলে চলুন আজকের আর্টিকেলের মাধ্যমে জেনে নেই ইভেন্ট ম্যানেজমেন্ট এর বিস্তারিত তথ্যউপাত্ত। 

ইভেন্ট ম্যানেজমেন্ট কি

ইভেন্ট ম্যানেজমেন্ট হলো কোন অনুষ্ঠানের আয়োজন করা। আর এটাকে যদি শাব্দিক অর্থে উপস্থাপন করা হয় তাহলে বলা যায়, কোন ঘটনার যাবতীয় ব্যবস্থাপনা হল ইভেন্ট ম্যানেজমেন্ট। আর এর বাস্তবিক ধারণাটাও ঠিক তাই। 

আরো সহজ ভাবে বললে বলা যায়– ইভেন্ট ম্যানেজমেন্ট হলো কোন অনুষ্ঠান আয়োজন করার একটা বিস্তারিত পরিকল্পনা বা প্রক্রিয়া। মনে করুন, আপনার বাড়িতে বিশাল একটি বিয়ের অনুষ্ঠান। এখন এই অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য কিভাবে কি করতে হবে? কিভাবে ঘর সাজাতে হবে? কিভাবে সব কিছু ম্যানেজ করতে হবে, এটা আপনি বুঝতে পারছেন না।

আর এই কাজটাই অনেক সুন্দর ভাবে ম্যানেজ করে দিবে ইভেন্ট ম্যানেজার গুলো। মানে এখানে আপনি এই অনুষ্ঠানটি সম্পন্ন করার জন্য এই মুহূর্তে এমন কিছু মানুষকে দায়িত্ব দিবেন যারা আপনার এই অনুষ্ঠানটি সুন্দরভাবে পরিচালনা করার দায়িত্ব নেবে।

যেমন লোকজন কোথায় খেতে বসবে? কোথায় মালাবদল হবে? কোথায় হলুদ বদল হবে? আবার বরপক্ষ কনেপক্ষ কোথায় গিয়ে বসবে? কোন জায়গাতে লাইটিং সেট করতে হবে ইত্যাদি ইত্যাদি। এক কথায় কোন অনুষ্ঠান বা কোন ইভেন্ট সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনা করাই ইভেন্ট ম্যানেজমেন্ট।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি?

কর্মব্যস্ত মানুষের জন্য অনেক বেশি গ্রহণযোগ্য এবং সুবিধাযোগ্য মাধ্যম হলো, ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবস্থাপনা। এমন অনেক কর্মব্যস্ত মানুষ রয়েছে যারা তাদের বাড়ির কোন অনুষ্ঠানে নিজে থেকে কিছু করে উঠতে পারেন না, তাই নির্ভরশীল হতে হয় ইভেন্ট ম্যানেজমেন্ট এর উপর। ইতিমধ্যে আমরা জেনেছি, ইভেন্ট ম্যানেজমেন্ট হলো– কোন অনুষ্ঠানকে পরিচালনা করা। মানে একটা ইভেন্ট সাজানো এবং পরিশেষে তা পরিচালনা করে স্বয়ংসম্পূর্ণ করে সুষ্ঠুভাবে সম্পন্ন করা।

আর একটা অনুষ্ঠান এভাবে পরিচালনা করা চাটটিখানিক কথা নয়। অবিরাম পরিশ্রম, বিনিদ্র সময় এবং বেশ কিছু পরিচালকদের দ্বারা পরিচালিত হয় এই ইভেন্ট। ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ হচ্ছে, কোন অনুষ্ঠানকে ভালোভাবে ম্যানেজ করা এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করা। শুধুমাত্র বর্তমান সময়ে নয় বরং অনেক আগে থেকেই এই ইভেন্ট ম্যানেজমেন্টের জনপ্রিয়তা রয়েছে এবং এর কার্যক্রম ধারা চলে আসছে। কারণ একটু লক্ষ্য করলে আমরা দেখতে পাবো, বিয়ে কিংবা যেকোনো কনসার্ট, মেলা, মিটিং, জন্মদিন, পার্টি, ভ্রমণ কিংবা কনফারেন্সের আয়োজন, সব ক্ষেত্রে কিন্তু এখন মানুষ ইভেন্ট ম্যানেজমেন্ট এর উপর বেশি নির্ভরশীল হয়ে পড়ছেন।

কারণ এর মাধ্যমে তারা অনেক ভালোভাবে একটি ক্লাসিক পরিবেশ সৃষ্টি করতে পারে এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারে সেই ইভেন্টটাকে। এবার চলুন জেনে নেই আপনি কেন Event ম্যানেজমেন্ট এর ব্যবসা করবেন?

কেন ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা করবেন?

অনেকেরই ইভেন্ট ম্যানেজমেন্ট সম্পর্কে এত কিছু জানার পর নিশ্চয়ই মনে প্রশ্ন জেগেছে, কেন আপনি Event Management Business করবেন? কি তাইতো! যদি তাই হয়ে থাকে তাহলে এই পয়েন্টটি আপনার জন্য। শুরুতেই যদি বলি চাকরি প্রেসার ক্ষেত্রে এখন বেশ প্রতিযোগিতামূলক পরিস্থিতি হয়ে উঠেছে।

আর তাই একা একা প্রতিযোগিতা করে চাকরির বাজারে মনের মত চাকরি পাওয়াটা এখন অত্যন্ত কষ্টযোগ্য। আর ঠিক এজন্যই আমাদের জন্য ব্যবসা একটি আদর্শ ক্যারিয়ার অপশন। আপনি যদি সরকারি চাকরির জন্য ছোটন তাহলে অপেক্ষা করতে হবে আপনার বয়স হওয়া পর্যন্ত সেই সাথে আপনি আপনার চাকরির বয়স থাকা পর্যন্ত কঠোর পরিশ্রম আর চেষ্টা করে সফল হতে পারবেন কিনা তা একদমই অনিশ্চিত। আর তাই বর্তমানে অনেক স্মার্ট এবং বুদ্ধিমান লোকেরা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার সাথে নিজেদেরকে জড়িয়ে ফেলছে।

আর তাই আপনি যদি একটি অন্য ধরনের পেশা চান এবং বেকারত্ব কে বরণ করতে না চান তাহলে অবশ্যই আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা করতে পারেন। এখনো পর্যন্ত এই ব্যবসায় প্রতিযোগিতা অনেকটাই কম। তবে ধীরে ধীরে সব কিছুর সাথে ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেসেও প্রতিযোগিতার সমাগম ঘটবে, আর ঠিক তাই আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা করতে পারেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর জন্য কি কি প্রয়োজন?

আপনারা যারা ইভেন্ট ম্যানেজমেন্টের সম্পর্কে জেনেছেন তাদের মনের স্বাভাবিকভাবে জানার আগ্রহ বেড়েছে একজন ইভেন্ট ম্যানেজারের কি ধরনের দক্ষতা ও জ্ঞান থাকার দরকার। অবশ্যই আপনি যদি একজন প্রফেশনাল ইভেন্ট ম্যানেজার হিসেবে আত্মপ্রকাশ করতে চান এবং ইভেন্ট ম্যানেজমেন্ট এর মাধ্যমে নিজের সুন্দর একটা ক্যারিয়ার গড়ে তুলতে চান তাহলে আপনার মাঝে থাকতে হবে,

  • পরিকল্পনা করার সক্ষমতা
  • বাজেট তৈরি করার সক্ষমতা
  • যোগাযোগ করার সক্ষমতা
  • সুষ্ঠুভাবে দল পরিচালনা করার দক্ষতা
  • পরিশ্রম করার মন মানসিকতা
  • প্রচুর ধৈর্য
  • অনুষ্ঠান আয়োজনের জন্য যাবতীয় বিষয় সম্পর্কিত জ্ঞান
  • সময়ের ব্যবহার
  • রুচিশীলতা
  • নমনীয়তা, ভদ্রতা এবং সহনীয়তা।

তবে এর পাশাপাশি অবশ্যই আপনাকে হতে হবে স্মার্ট। সাথে আধুনিকতাকে বরণ করতে হবে। মানে অনলাইনে আজকাল যে মাধ্যমগুলো রয়েছে সেগুলো সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে। আউটডোর এবং ইনডোর দুই মাধ্যমেই নিজের ইভেন্ট ম্যানেজমেন্ট এর প্রসার ঘটানোর দক্ষতা ও জ্ঞান থাকতে হবে। 

কিভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা শুরু করা যায়?

আপনি যদি ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে বেশ কিছু উপায় অবলম্বন করতে হবে। এ পর্যায়ে আমরা আপনাদেরকে দশটি উপায়ে স্টেপ বাই স্টেপ জানাবো। তাহলে চলুন জেনে আসা যাক।

  • ইভেন্ট পরিকল্পনার দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করা।
  • ইভেন্ট প্ল্যানিং মার্কেট নির্ধারণ করা
  • ব্যবসার পরিকল্পনা বিকশিত করা
  • আপনার বাছাইকৃত ফার্মের জন্য কোন ব্যবসায়িক সত্তা শ্রেষ্ঠ হবে তা নির্বাচন করা
  • ব্যবসায়িক বীমা করা
  • আপনার সরবরাহকারী ও স্টাফিং সংস্থা গুলোর নেটওয়ার্ক বিকাশ করা
  • ইভেন্ট পরিকল্পনা পরিষেবা সংজ্ঞায়িত করা
  • ইভেন্ট পরিকল্পনার ফ্রি স্ট্রাকচার তৈরি করা
  • ব্যবসার নিরাপদ ফান্ডিং তৈরি করা
  • ইভেন্ট ব্যবসার জন্য ব্যবসায়িক উন্নয়ন ও মার্কেটিংয়ের উপর ফোকাস করা।

আর আপনি যদি এই দশটি উপায়ে বা কৌশল মাথায় রেখে ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস চালিয়ে যান তাহলে অবশ্যই সফল হবেন। যেহেতু বর্তমান যুগ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ, আর এর প্রতিনিয়ত বিকশিত হচ্ছে, তাই এ সম্পর্কে অবশ্যই ধারণা থাকতে হবে এবং সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হবে আপনাকে।

কারা ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা করতে পারবেন?

আপনারা এটা স্বাভাবিকভাবেই জেনে থাকেন সবি স্থানে সবসময় উপযুক্ত ব্যাক্তিরাই স্থান পেয়ে থাকে। তাই আপনি যদি ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসায় সুন্দর একটা পজিশন পেতে চান তাহলে আপনাকে অবশ্যই যোগ্য ও উপযুক্ত হতে হবে। যারা ভাবেন আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট এর মাধ্যমে লাখপতি বা কোটিপতি হবেন প্রচুর টাকা কামাবেন তাহলে তাদের মধ্যে অবশ্যই কিছু গুণাবলী থাকা অত্যাবশ্যক। সেগুলো হলো:

  • আয়োজন করার যাবতীয় বিষয়ে পর্যাপ্ত জ্ঞান
  • পরিকল্পনা করার মত সক্ষমতা
  • সময় ম্যানেজমেন্ট
  • সঠিকভাবে পরিচালনা করা এবং মানুষের সাথে ভালো ব্যবহারের সক্ষমতা
  • অতিরিক্ত ধৈর্য ও পরিশ্রম করার মন মানসিকতা।

এক কথায়, আপনি যদি এই বিষয়ে একজন সফল উদ্যোক্তা হতে চান তাহলে আপনার মধ্যে আত্মবিশ্বাস এবং এই কাজের প্রতি ভালোবাসার প্রয়োজন পড়বে। 

ইভেন্ট ম্যানেজারের মাসিক আয় কেমন? ইভেন্ট ম্যানেজমেন্ট এর ভবিষ্যৎ কি

ইভেন্ট ম্যানেজারের মাসিক আয় কত বা কেমন এটা সম্পূর্ণ নির্ভর করে প্রতিষ্ঠান সাপেক্ষে। মাসিক চুক্তির ক্ষেত্রে একজন এভেন্ট ম্যানেজারের আয় মাসে ২০ হাজার টাকার মত হতে পারে আবার তার চাইতে বেশিও হতে পারে। পাশাপাশি বেশ কিছু ক্ষেত্রে অনুষ্ঠানের লাভের উপর নির্ভর করে সম্মানী পাওয়া যায়। আর যদি বলেন event management এর ভবিষ্যৎ কি তাহলে বলবো, ইভেন্ট ম্যানেজমেন্ট সময়ের সাথে সাথে দ্রুত প্রসারিত হবে। মানে এই ব্যবসার ক্ষেত্রে প্রতিযোগিতা দ্রুত বৃদ্ধি পাবে। তাই আপনারা যারা স্বল্প সময়ের মধ্যে সফল হতে চান এবং নিজের সৃজনশীলতার বিকাশ ও প্রকাশ ঘটাতে চান তাদের জন্য একটি উপযুক্ত মাধ্যম হচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা। 

ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কোথায় কোথায় করতে পারবেন?

আমরা ইতিমধ্যে ইভেন্ট ম্যানেজমেন্ট সম্পর্কে বিস্তারিত জেনেছি। এখন জানব কোথায় ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ করতে পারবেন আপনি। অবশ্য আপনি যদি এই বিষয়ে নতুন হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে আপনি একজন ইভেন্ট ম্যানেজার হিসেবে কি কি কাজ করবেন বা কিভাবে কিভাবে করবেন? তাহলে চলুন এ পর্যায়ে জেনে নেই একজন দক্ষ ইভেন্ট ম্যানেজার হিসেবে আত্মপ্রকাশ করার এমন কয়েকটি বিজনেস মাধ্যম সম্পর্কে।

  • বিয়ে বাড়ির অনুষ্ঠান

কারোরই অজানা নয় বিয়ের অনুষ্ঠান হলে বিশাল একটা আয়োজনের ব্যবস্থা করা হয়। সব ধরনের আত্মীয়-স্বজন পরিজন সেখানে আগমন করে আর এত বড় আয়োজনকে পরিচালনা করা পরিবারের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। আর তাই ইভেন্ট ম্যানেজমেন্টের প্রয়োজন পড়ে এক্ষেত্রে। তাই আপনি বিয়ে বাড়ির অনুষ্ঠান সুবাদে আপনার ইভেন্ট ম্যানেজারের কাজ শুরু করতে পারেন। এক কথায় আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করতে পারেন বিয়ে বাড়ির অনুষ্ঠানকে সুষ্ঠু ও সঠিকভাবে পরিচালনা করে।

  • জন্মদিনের অনুষ্ঠান

বিয়ের মত জন্মদিনের অনুষ্ঠানেও একইভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট এর প্রয়োজন রয়েছে। আর এটাও একটা উপযুক্ত মাধ্যম বা স্থান যেখানে আপনি আপনার ইভেন্ট ম্যানেজমেন্ট এর প্রসার ঘটাতে পারবেন।

  • সাংস্কৃতিক অনুষ্ঠান

স্কুল কলেজ অথবা বিভিন্ন মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আর সেখানেও সম্পূর্ণ বিষয় পরিচালনা করার জন্য এভেন্ট ম্যানেজমেন্ট এর দরকার পড়ে। তাই ম্যানেজমেন্টের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানও একটি অন্যতম মাধ্যম।এছাড়াও রয়েছে বিবাহ বার্ষিকীর অনুষ্ঠান, মুখে ভাত, বাচ্চাদের আকিকাসহ প্রভৃতি ইভেন্ট। 

পরিশেষে: তো সুপ্রিয় পাঠক পাঠিকা, এই ছিল ইভেন্ট ম্যানেজমেন্ট সম্পর্কিত আমাদের আজকের আর্টিকেল। তো আপনারা যদি এই আর্টিকেলের মাধ্যমে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন সেই সাথে আপনাদের কোন মতামত থেকে থাকলে কমেন্ট করে জানাবেন। খুব তাড়াতাড়ি আবারো নতুন কোন টপিকের নতুন আলোচনা পড়বে দেখা হবে কথা হবে। সবাই অনেক অনেক ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। 

About Shanto Khan

Tech Shanto is a Bangladeshi YouTuber and Freelancer who loves to share his experience with all. If you want to learn awesome tips and tricks with Tech Shanto then stay connected.

View all posts by Shanto Khan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *