পার্সোনাল ব্লগ কি | পার্সোনাল ব্লগের মাধ্যমে উপার্জন করার উপায়

পার্সোনাল ব্লগ কি | পার্সোনাল ব্লগের মাধ্যমে উপার্জন করার উপায়: পার্সোনাল ব্লগের জনপ্রিয়তা অনেক বেড়েছে। অনলাইনে উপার্জন করার বিভিন্ন মাধ্যম গুলোর মধ্যে একটি হচ্ছে ব্লগিং। অনেকেই রয়েছে ব্লগে খুব তাড়াতাড়ি সফলতা পেতে পার্সোনাল ব্লগ এর কাজ শুরু করে দেয়। অনেকের প্রশ্ন পার্সোনাল ব্লগ কি? পার্সোনাল ব্লগ দম্পতি মূলত কী বোঝায়?

পার্সোনাল ব্লগের বিষয়বস্তু কি? কেন পার্সোনাল ব্লগ করা হয়? আর কিভাবে পার্সোনাল ব্লগের মাধ্যমে উপার্জন করা যায়? সুপ্রিয় পাঠক বৃন্দ, আমাদের আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদেরকে অবগত করবো পার্সোনাল ব্লগিং এর মাধ্যমে ইনকাম করার উপায়। আসল জেনে নেই বেশ কিছু টিপস ও ট্রিকস।

পার্সোনাল ব্লগ কি?

যে ব্লগের মাধ্যমে মূলত নির্দিষ্ট কোন বিষয়বস্তু ছাড়া নিজের ব্যক্তিগত জীবনের কর্মকাণ্ড শেয়ার করা হয়, এ ধরনের ব্লগকে বলা হয়ে থাকে পার্সোনাল ব্লগ। আমরা সবাই কমবেশি জানি ব্লগ বলতে বোঝায়, কোন বিষয়ে নিজের মতামত, চিন্তাধারা প্রকাশ করার একটি মাধ্যম কে। 

আসলে বর্তমানে অনলাইন প্লাটফর্মে অনেক অনেক কাজের মধ্যে ব্লগ এমন একটি উপার্জন মাধ্যম হয়ে দাঁড়িয়েছে যা চিন্তা ভাবনার বাইরে। শুনতে হাস্যকর মনে হলেও এটাই সত্যি যে একজন ব্লগার চাইলে মাসে চার কোটি টাকাও আয় করতে পারে। তাই একজন মানুষের প্রফেশনাল ব্লগার হওয়ার ইচ্ছাটা অনেক বেশি। আর ব্লক মূলত দুই প্রকারের হয়ে থাকে। 

  • ব্যক্তিগত ব্লক
  • ব্যবসায়িক ব্লগ

ব্যক্তিগত ব্লগ সাইট গুলোতে ব্যক্তি নিজস্ব মতামত কিংবা তার ইচ্ছাধীন বিষয় নিয়ে লেখালেখি করে থাকে। অপরদিকে ব্যবসায়িক ব্লগে বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য বা সেবা নিয়ে লেখালেখি করা। আজকে আমরা সম্পূর্ণভাবে আলোচনাটি পার্সোনাল ব্লগ এর মধ্যে সীমাবদ্ধরা।

উদাহরণের মাধ্যমে পার্সোনাল ব্লগের বিষয়বস্তু চলুন আরেকটু ক্লিয়ার করে নেওয়া যাক। মনে করুন আপনি আজকে কোথাও ঘুরতে যাচ্ছেন। সেখানে কখন যাচ্ছেন কি কি আপনার সাথে হয়েছে ইত্যাদি এই সম্পর্কে লিখতে পারবেন পার্সোনাল ব্লগের ক্ষেত্রে। আবার আপনি বাড়িতে বসে কোন প্রিয় খাবার খাচ্ছেন, এ বিষয়টি সম্পর্কে আপনি লিখতে পারবেন।

বলা যায় শুরুর দিকে ব্লগিং করার মূল উদ্দেশ্য ছিল নিজের বার্তা অন্যের কাছে পৌঁছে দেওয়া। এটা মূলত মানুষ শখের বসে পড়ে থাকত। তবে আজকাল ব্লগিং করার বিজ্ঞাপন পরিবর্তন হয়ে গেছে। আর তাই পারসোনাল ব্লগের পাশাপাশি এখন বেশ কিছু ধরনের ব্লগিং করছে ব্লগাররা। 

পার্সোনাল ব্লগের ধরন কয়টি ও কি কি?

পার্সোনাল ব্লগ মূলত দুইভাবে করা হয়ে থাকে। আর সে দিক বিবেচনা করে পার্সোনাল ব্লগের ধরন দুইটি। যথা:

  • ভিডিও গ্রাফি
  • লেখা লেখি

আপনি যদি নিজের পরিচিতি গড়ে তুলতে চান এবং নেটওয়ার্ক জীবনে নিজের একটা পোর্টফলিও তৈরি করতে চান, এ ক্ষেত্রে পার্সোনাল ব্লগিং অনেক বেশি কার্যকরী। 

পার্সোনাল ব্লগ কেন করা হয়?

পার্সোনাল ব্লগিংকে পার্সোনাল ডায়েরি বলা চলে। যেখানে ব্যক্তিগত জীবনে ঘটে যাওয়া নানা বিষয় অডিয়েন্সদের সামনে তুলে ধরা হয়। এখন অবশ্য কম মানুষ পার্সোনাল ব্লগ দেখে উপার্জন। কারণ অনেকেই রয়েছে যারা নিজেদের আশা স্বপ্ন ব্যর্থতা সফলতা এটা দিয়ে সবকিছু সবার সঙ্গে শেয়ার করে নিতে চায়।

আর পারসনাল ব্লগ এমন একটা মাধ্যম বা উপায়, যেটার সাহায্যে কোন ব্যক্তি তার জীবনে ঘটে যাওয়া সকল কিছু এটি কপি ফাইল করে রাখতে পারবে। মানে যেখানে তার স্মৃতিগুলো ভিডিও আকারে অথবা লেখা লেখায় আকারে সারা জীবনের জন্য স্থায়ী হবে। পার্সোনাল ব্লগ মূলত মানুষ শখের বসে পড়ে থাকে। তবে এখন এর মাধ্যমে উপার্জন করা সম্ভব মোটা পরিমাণ টাকা।

কারণ বেশ সংখ্যক মানুষ রয়েছে যারা খুবই পছন্দ করে অন্যের ব্যক্তিগত বিষয় সম্পর্কে জানতে। পার্সোনাল ব্লগ মূলত করা হয় জনপ্রিয় একটি পার্সোনাল ব্লগ ওয়েবসাইট দাঁড় করাতে এবং নিজের ব্যক্তিত্ব বিষয়গুলো অন্যের সাথে শেয়ার করে ভাগাভাগি করে নিতে। 

পার্সোনাল ব্লগ গুলো কারা পড়ে?

দেখুন বর্তমানে সোশ্যাল মিডিয়ায় এমন কোন বিষয় নেই যা দেখলে অডিয়েন্স জানার আগ্রহ প্রকাশ করে না। বিশেষ করে পার্সোনাল ব্লগ গুলোতে অডিয়েন্সদের ভিড় জমে যায়। এটা সকল বয়সের সকল শ্রেণীর মানুষ পড়ে। থাকে। তাই পার্সোনাল ব্লগ গুলো কারা পড়বে? এর নির্দিষ্ট কোন ব্যাখ্যা নেই।

ব্লগিং সেক্টরে অন্য যে সকল বিষয়বস্তু রয়েছে সেগুলো যেমন অডিয়েন্সরা জানার আগ্রহের কারণে পড়ে থাকে ঠিক একইভাবে পার্সোনাল ব্লগগুলোও অডিয়েন্স জানার আগ্রহ এবং প্রয়োজনীয়তার কারণে পড়বে।

পার্সোনাল ব্লগের মাধ্যমে আয় করার উপায়

ব্লগিংকে নিজের ক্যারিয়ার হিসেবে নিতে চাইলে অবশ্যই এ বিষয়ে সম্পূর্ণ নলেজ আয়ত্ত করতে হবে। পার্সোনাল ব্লক এর মাধ্যমে আয় করার উপায় কি? যারা এমন প্রশ্ন করে থাকেন। তাদের উদ্দেশ্যে একটাই উত্তর হবে সেটা হচ্ছে ব্লগিং করে আয় করার উপায় হচ্ছে পার্সোনাল ব্লগের মাধ্যমে আয় করার পদ্ধতি। বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইটে ব্লগ থেকে আয় করার উপায় কি এই পোস্টটি মনোযোগ সহকারে একবার পড়ুন।

পার্সোনাল ব্লগের ক্ষেত্রে কি কি প্রয়োজন?

পার্সোনাল মানেই হচ্ছে ব্যাক্তিগত। তাই আপনি যদি ব্যক্তিগত বিষয়বস্তু নিয়ে ব্লগিং শুরু করে দেন তাহলে অবশ্যই বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। অর্থাৎ যেসব এর প্রয়োজন পড়বে সেগুলো হচ্ছে,

  • সুস্পষ্টভাবে নিজের ব্যক্তিগত কথাগুলো অডিয়েন্সদের সামনে তুলে ধরা
  • কথার মধ্যে মাধুর্য বজায় রাখা।
  • অডিয়েন্সদের আকৃষ্ট করার মতো কনটেন্ট লেখা
  • ভাষাগত দক্ষতা বৃদ্ধি করা
  • সৃজনশীলতা বৃদ্ধি করা
  • নিয়মিত নিজের পার্সোনাল ব্লগ গুলো শেয়ার করা
  • কখনো কখনো লেখার মাঝে ছবি যুক্ত করা
  • অবশ্যই লেখাগুলো এসইও ফ্রেন্ডলি এবং মাজারি আকারে লেখা
  • অন্যের মন্তব্য কে গুরুত্ব দেওয়া এবং নিজের কথাগুলো অডিয়েন্সদের সামনে ভালোভাবে তুলে ধরা।

পার্সোনাল ব্লগের মাধ্যমে আয় করার কৌশল

আপনি যদি ব্লগিং করে আয় করতে চান তাহলে বেশ কিছু মাধ্যমিকে অবলম্বন করে টাকা উপার্জন করতে। সেগুলো হচ্ছেঃ

  • আর্টিকেল দেখে
  • Youtube এর মাধ্যমে
  • গুগল এডসেন্স এর মাধ্যমে
  • এডসেন্স বিজ্ঞাপন ব্যবহার করে
  • স্পনসরের মাধ্যমে

তো সুপ্রিয় পাঠক বৃন্দ, এই ছিল আমাদের আজকের পার্সোনাল ব্লগ এর মাধ্যমে উপার্জন করার উপায় সম্পর্কিত আলোচনা পর্ব। যদি কোন মতামত থেকে থাকে কমেন্ট করে জানান। সেই সাথে নিয়মিত যেকোনো পোস্ট সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। সবাইকে অসংখ্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

About Shanto Khan

Tech Shanto is a Bangladeshi YouTuber and Freelancer who loves to share his experience with all. If you want to learn awesome tips and tricks with Tech Shanto then stay connected.

View all posts by Shanto Khan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *