SEO কী | এসইও সম্পর্কে বেসিক ধারণা

SEO কী | এসইও সম্পর্কে বেসিক ধারণাঃ সময়ের সাথে বেড়ে চলে ভালো জিনিসগুলোর জনপ্রিয়তা। বেড়ে যায় প্রতিযোগিতার সংখ্যা। সবার মধ্য থেকে নিজেকে এগিয়ে নিয়ে যেতে কাজ করছে SEO. আপনি হয়তো ভাবছেন SEO কী? এটা দিয়ে কী করে সবাই? ফেসবুক, গুগল, ইউটিউব সব জায়গায় এই শব্দ। সবার মনেই কৌতূহল আসলে এটা কোথায় কে ব্যবহার করে থাকে।প্রযুক্তিগত উন্নতির ফলে এগিয়ে যাচ্ছে সবকিছু। কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করবো। যেমন:

  • SEO কী?
  • SEO দ্বারা কী বুঝানো হয়?
  • কোনধরনের লোক SEO ব্যবহার করে?
  • SEO ব্যবহারের গুরুত্বপূর্ণ দিকগুলো কী?

উপরের সবগুলো বিষয়ে আলোচনা করা হবে। যারা একদমই নতুন এই বিষয়ে, তাদের জন্য সুবিধা যে প্রাথমিক ধারণা পেয়ে যাবেন। 

SEO কী?

SEO এর পূর্ণরূপ হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির ফলে সব ক্ষেত্রে বেড়ে যাচ্ছে প্রতিযোগিতা।চলুন উদাহরণের মাধ্যমে সহজ করে বুঝিয়ে দেই। বর্তমানে বেড়ে গিয়েছে কনটেন্ট বা ইউটিউব ভিডিও ব্যবহারের চাহিদা। ধরেন, আপনি একটি ভিডিও তৈরি করলেন।

আপনার মতো আরও অনেকেই করেছে সেই টপিক নিয়ে। কিন্তু কোনো সাধারণ মানুষ যখন বিষয়টি সার্চ দিবে তখন কিন্তু সবার লেখাগুলো বা ভিডিও একসাথে সামনে আসবে না। কারোটা সামনে আসবে আবার কারোটা পিছনে। এখন কথা হলো একজন সাধারণ মানুষ কোনো বিষয় জানতে চাইলে সে কিন্তু প্রথম প্রায়োরিটি দিবে প্রথমে আসা পোস্টকে। এখন প্রশ্ন জাগতে পারে আমরা সবাই একই বিষয় লেখলাম তারটা সামনে আসলো আমারটা আসলো না কেনও? হ্যাঁ এটার উত্তর হলো SEO জন্যই এই পার্থক্য।

SEO ব্যবহারের গুরুত্বপূর্ণ দিকগুলো কী?

SEO ব্যবহারের নিয়মগুলো অনুসরণ করলে গুগল আপনার কনটেন্টটিও প্রথম সারিতে রাখবে। এখন জিগ্যেস করতে পারেন, সার্চ ইঞ্জিন বলতে কি বুঝায়। প্রকৃতপক্ষে এটা ধারা কোনো কিছু সার্চ করা বুঝায়।ডিজিটাল প্লাটফর্ম গুগল থেকে আপনি যখন কোনো কিছু জানার জন্য সার্চ করবেন এটাকেই মূলত সার্চ ইঞ্জিন বলা হয়ে থাকে।

কে কোন কনটেন্ট বেশি সার্চ করলো। কার কনটেন্ট কত ভালো, কতজন এটার প্রতি আগ্রহ প্রকাশ করলো তা সব গুগলে চলে যায় আর এটার মাধ্যমেই গুগল বেশি সার্চকৃত কনটেন্টগুলোকে প্রথম সারিতে রাখে। চলুন এবার জেনে নেই এটা কে বা কারা ব্যবহার করে৷ 

ডিজিটাল মার্কেটিং গুলোর মধ্যে জনপ্রিয়তা বজায় রেখেছে এসইও। বাকিগুলোর মতো এই মাধ্যমটি পেইড নয় তাই এটির ব্যবহার অন্যগুলোর তুলনায় বেশি।ইউটিউব ভিডিও,কনটেন্ট, উদ্যোক্তাসহ সবাই উপকৃত হচ্ছে এটি ব্যবহারে।এছাড়া বেশি চাহিদা থাকায় যে কেউ ক্যারিয়ার হিসেবে এটাকে পছন্দ করে নিতে পারে। কেননা ভবিষ্যতে এটি আরও এগিয়ে যাবে এবং যে কেউ এটার মাধ্যমে উপার্জন করতে পারবেন।

Beginner থেকে Advanced level সব ধরনের কনটেন্ট রাইটারা চেষ্টা করে তাদের লেখায় এসইও ব্যবহার করতে। এর গুরুত্ব অপরিসীম এটার বলার প্রয়োজন নেই সবাই বুঝতেই পারে। 

  1. সবাই ইচ্ছে পোষণ করে তার লেখা যেনও সবার প্রথমে থাকে। কেউ সার্চ দিলেই যেনও তার লেখাটি সহজে পেয়ে যায়।
  2. লেখার মান সুন্দর করতে, সহজ সুলভ ভাষায় সুন্দর কি ওয়ার্ড গুলো ব্যবহার করে নিজের কনটেন্ট সুন্দরভাবে উপস্থাপন করার মাধ্যম।

অল্প অল্প করে অনেক বিষয় জানা হলো। চলুন এবার একটু অন্যভাবে জেনে নেই। ফারজানা কনটেন্ট লেখা শিখতে চাচ্ছে কিন্তু সে এই বিষয়ে কিছুই জানেনা, তবে তার অনেক আগ্রহ। তাই সে সবাইকে জিগ্যেস করছে এটার বিষয়ে সে কীভাবে জানতে পারবে। হঠাৎ মেহেদি তাকে বললো গুগলে সার্চ দিতে,সে আরও বলে দিলো যেকোনো বিষয়ের তথ্য পাওয়া যায় গুগলে। এবার ফারজানা গুগলে কনটেন্ট শব্দটি লিখতেই অনেক গুলো কনটেন্ট আসলো তার সামনে। এটা থেকে আমরা কী বুঝতে পারলাম? 

ফারজানা যে শব্দটি ‘কনটেন্ট ‘ লিখলো এটা হলো কি ওয়ার্ড। গুগলের কাজ হলো সহজভাবে তথ্য গুলো সামনে তুলে ধরা। এটার জন্যই এসইও ব্যবহার করা হয়। যেনও সবথেকে ভালো কনটেন্টটি সামনে আসে এবং যে কেউ তার দেখতে পারে। Basic হিসেবে এসইও সম্পর্কে এতটুকু আলোচনা করা হলো, আশা করা যায় মেইন থিমটি বুঝতে পেরেছেন। আজ এ পর্যন্তই। আল্লাহ হাফেয। 

About Shanto Khan

Tech Shanto is a Bangladeshi YouTuber and Freelancer who loves to share his experience with all. If you want to learn awesome tips and tricks with Tech Shanto then stay connected.

View all posts by Shanto Khan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *