নিশ কি – নিশ কত প্রকার ও কি কি | তাড়াতাড়ি ইনকাম করার জন্য ১১টি জনপ্রিয় ব্লগ কন্টেন্ট আইডিয়া 

নিশ কি – নিশ কত প্রকার ও কি কি | তাড়াতাড়ি ইনকাম করার জন্য ১১ টি জনপ্রিয় ব্লগ কন্টেন্ট আইডিয়া: ব্লগিং হলো ইন্টারনেট থেকে টাকা আয় করার সবথেকে সেরা উপায়। তাই আপনিও যদি নিজেকে একজন ব্লগার হিসেবে প্রতিষ্ঠিত করতে চান এবং ব্লগিং লিখে টাকা আয় করার কথা ভেবে থাকেন– তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে কোন বিষয়ে ব্লগিং করে আপনি দ্রুত সফলতা পাবেন, সেই সাথে জনপ্রিয়তা অর্জন করবেন।

আর তাছাড়াও এমন অনেকেই রয়েছেন, যারা এই ব্যাপারটি নিয়ে অনেক বেশি বিভ্রান্তিতে পড়েন। তাদের কথা ভেবেই আমাদের আজকের এই আর্টিকেলটি লেখা। আপনি যদি জনপ্রিয় ব্লগিং নিস আইডিয়া খুঁজে থাকেন, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য একদম উপযুক্ত। তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনে আসি, তাড়াতাড়ি ইনকাম করার জন্য ১১ টি জনপ্রিয় ব্লগ কনটেন্ট আইডিয়া সম্পর্কে, যা আপনাকে একজন ব্লগার হিসেবে দ্রুত সফলতা এনে দেবে। 

আজকের আলোচিত বিষয়বস্তু সমূহ

১. ব্লগ নিশ কি?

২.. ব্লগ নিশের প্রকারভেদ

৩. ব্লগ কনটেন্ট আইডিয়া জেনারেটের সহজ পদ্ধতি

৪. ব্লগিং এর জন্য জনপ্রিয় ১১ টি টপিক বা কনটেন্ট আইডিয়া

ব্লগ নিস কি?

জনপ্রিয় ব্লগ কনটেন্ট আইডিয়া জানার আগে জানা প্রয়োজন ব্লগ নিশ বলতে আমরা কি বুঝি? কারণ আমরা এমন অনেক নতুন পাঠক পাঠিকা রয়েছি যারা কিনা এ ব্যাপারটি সম্পর্কে সম্পূর্ণই নতুন। তাই তাদের উদ্দেশ্যে বলছি–ব্লগের নিস হলো ব্লগের টপিক। যে বিষয়–এ ব্লগ লেখা হয় তাকেই মূলত ব্লক নিস বলা হয়ে থাকে।

সহজ ভাবে বললে বলা যায়, ধরুন আপনি বিভিন্ন দেশে ড্রাগন ফল এক্সপোর্ট করছেন। আর এখানে ব্লগিং এর ভাষায় ড্রাগন হচ্ছে নিশ। তাহলে বোঝাই যাচ্ছে, একটি ব্লগ সাইটের যে টপিকের উপর বিভিন্ন ধরনের আর্টিকেল প্রকাশ করা হয় তাকে সেই আর্টিকেলের ব্লগ নিশ বা ব্লগ টপিক বলা হয়।

ব্লগ নিশ কত প্রকার এবং কি কি?

ব্লগ নিশ দুই ধরনের হয়ে থাকে। সেগুলো হলো:

  1. মাল্টি নিশ ব্লগ
  2. মাইক্রো নিশ ব্লগ

মাল্টি নিশ ব্লগ হলো, সেই সকল সাইট– যেখানে কয়েকটি টপিক প্রকাশ করে আর্টিকেল লেখা হয়। অপরদিকে মাইক্রোনিশ ব্লগ এমন একটি সাইট, যেখানে একটি নির্দিষ্ট টপিক বেছে নিয়ে শুধুমাত্র সেই বিষয় সম্পর্কিত আর্টিকেল লেখা হয়। তাই আপনি কোন ব্লগনিশ নিয়ে কাজ করবেন সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপর। এবার চলুন জেনে নেই তাড়াতাড়ি ইনকাম করার জন্য ১১টি জনপ্রিয় ব্লগ কনটেন্ট আইডিয়া সম্পর্কে।

তাড়াতাড়ি ইনকাম করার জন্য ১১ টি জনপ্রিয় ব্লগিং টপিক

আমাদের আর্টিকেলে উল্লেখিত বা ব্লগ টপিক আইডিয়াগুলো থেকে যেকোনো একটি নিয়ে কাজ করলে খুব সহজেই ভালো ফলাফল পাবেন। সেগুলো হলো:

  • টেকনোলজি নিশ ব্লগ
  • অনলাইন আর্নিং ব্লগ নিশ
  • রিভিউ ব্লগ নিশ
  • বিউটি এন্ড ফ্যাশন টিপস
  • হেলথ টিপস
  • ভ্রমণ গাইড
  • লাইফ স্টাইল
  • শিক্ষা, জব ও ক্যারিয়ার
  • ব্লগিং গাইড
  • রেসিপি ও 
  • মোটিভেশনাল ব্লগ নিশ 

নাম্বার ১. টেকনোলজি নিস ব্লগ

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আর তাই এই যুগে টেকনোলজি, ব্লগের জন্য বেশ জনপ্রিয় একটি নিশ। আপনি যদি একজন সম্পূর্ণ নতুন ব্লগার হন তবে ব্লগ কনটেন্ট আইডিয়া হিসেবে টেকনোলজিকে বেছে নিতে পারেন।

কারণ ঠান্ডা মাথায় ভাবলে আপনি এটা খুব সহজে বুঝতে পারবেন, তথ্য প্রযুক্তির যুগে টেকনোলজির ওপর আর্টিকেলের জনপ্রিয়তা থাকবে না এমনটা কখনো হতেই পারে না। আর তাই ব্লগিং করে টাকা ইনকাম করতে চাইলে এবং সফলতা পেতে হলে এটি একটি আদর্শ ব্লগ নিশ। 

নাম্বার ২. অনলাইন আর্নিং ব্লগ নিশ

বর্তমান সময়ে অনলাইন এমন একটি প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে যেখানে নতুনত্ব কাজের কোন অভাব নেই। আর তাই বর্তমান জেনারেশন ঝুকে পড়ছে অনলাইন ভিত্তিক কাজ করার জন্য। বাংলাদেশের বেকারত্বের অভিশাপ থেকে বলা যায়, মুক্তির উপায় হচ্ছে অনলাইন আর্নিং। তাই আপনি যদি অনলাইন আর্নিং ব্লগ লিস্ট নিয়ে কাজ করেন তাহলে খুব সহজেই আপনার সাইটে ভিজিটর আসবে এবং আপনি একজন সফল ব্লগার হিসেবে আত্মপ্রকাশ করতে পারবেন।

নাম্বার ৩. রিভিউ ব্লগ নিশ

বর্তমান সময়ে দ্রুত গুগল সার্চ ট্রাফিক পাওয়া সম্ভব রিভিউ ব্লগ সাইট থেকে। কারণ বর্তমানে অনলাইনের যুগে আমরা সবাই স্মার্টফোন, ল্যাপটপ, স্মার্ট টিভি সহ যাবতীয় জিনিস কেনাকাটা করে থাকি। আর এই প্রত্যেকটা জিনিস কেনার পূর্বে আমরা এ সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করি।

তাই যে কোন প্রোডাক্টের রিভিউ নিয়ে যদি ব্লগ সাইট তৈরি করা যায় তাহলে খুব সহজেই সফল হওয়া সম্ভব। তবে হ্যাঁ, রিভিউ ব্লগ নিশে রয়েছে আলাদা আলাদা সাব ক্যাটাগরি। সেগুলো হলো,

  • স্মার্ট ফোন রিভিউ
  • ল্যাপটপ রিভিউ
  • মুভি রিভিউ
  • বই রিভিউ
  • গেজেট রিভিউ
  • সফটওয়্যার রিভিউ

তাই আপনি যদি এই টপিকের ক্ষেত্রে অনেক বেশি আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনার সাইটটি রিভিউ ব্লগনিশ নিয়ে তৈরি করুন। 

নাম্বার ৪. বিউটি এন্ড ফ্যাশন টিপস

মানুষ মাত্রই সৌন্দর্যপ্রিয়। তাই মানুষ সুন্দর থাকতে সুন্দরভাবে নিজেকে উপস্থাপন করতে অনেক বেশি সময় ব্যয় করে। এমন কাউকে বোধহয় খুঁজে পাওয়া যাবে না যে কিনা সৌন্দর্য ধরে রাখতে চেষ্টা করছে না। তাই আপনি যদি বিউটি এবং ফ্যাশন অর্থাৎ রূপচর্চা সংক্রান্ত বিষয়বলির সম্পর্কে অনেক বেশি আগ্রহী এবং জেনে থাকেন, তাহলে আপনার ব্লগ ইংলিশ হতে পারে বিউটি টিপস।

কারণ আপনি ত্বক চুল নরমাল গ্লোয়িং ও ড্রাই স্কিন অয়েলি পিম্পল ব্রণ ইত্যাদি বিষয়গুলো নিয়ে অনেক বেশি জানবেন আর যারা এই সমস্যাগুলো নিয়ে অনবরত ভোগান্তিতে ভুগছেন তাদেরকে টিপস শেয়ার করতে পারবেন। যার ফলে আপনার সাইটে খুব সহজে অর্গানিক ট্রাফিক আসবে এবং আপনি ব্লগিংয়ে সফলতা অর্জন করবেন। 

নাম্বার ৫. হেলথ টিপস ব্লগ নিস

বর্তমান সময়ে হেলথ এন্ড ফিটনেস এই টপিক নিয়ে ব্লগ তৈরি করলে খুব সহজে গুগোল –এ র‍্যাংক করানো সম্ভব। কারণ যেকোনো ছোট ছোট শারীরিক সমস্যাগুলো নিয়ে জানার জন্য মানুষ ইন্টারনেটের সার্চ করে থাকে। এমনকি আপনি নিজের কথা ভাবুন, আপনি যদি কোন শারীরিক সমস্যায় পড়েন তাহলে অবশ্যই কিন্তু আপনিও google youtube বা ফেসবুকে গিয়ে জানার আগ্রহ প্রকাশ করেন কেন কিভাবে এবং কি উপায়ে আপনি আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে পারবেন।

তাই আপনি যদি এ বিষয়ে কিছুটা জেনে থাকেন এবং মানসম্মত আর্টিকেল লিখতে পারেন তাহলে স্বাস্থ্য ও ফিটনেস নিয়ে একটি ব্লগ সাইট তৈরি করতে পারবেন। বলা যায় আপনার জন্য জনপ্রিয় ব্লগ কন্টেন্ট আইডিয়া হবে এটি।

নাম্বার ৬. ভ্রমণ গাইড

ভ্রমন প্রিয় মানুষের সংখ্যা কেমন তা আমাদের কারোই অজানা নয়। আর বাঙ্গালীদের কথা বললে বলা যায় বাঙালিরা বরাবরই ভ্রমণ প্রিয়। ভ্রমণ করতে ভালোবাসি না এমন মানুষকে মনে হয় না খুঁজে পাওয়া সম্ভব হবে। আর ঠিক এই কারণে বর্তমানে ভ্রমণ গাইড বেশ জনপ্রিয় একটি ব্লগ টপিক। আপনি চাইলে ভ্রমণ গায়ের বিষয়ে ব্লগিং শুরু করতে পারেন। আশা করা যায় এতেও অনেক তাড়াতাড়ি সফলতা আসবে।

নাম্বার ৭. লাইফ স্টাইল

লাইফ স্টাইল ব্লগ নিশ বর্তমানে অনেক বেশি জনপ্রিয় একটি টপিক। আর এর অধিকাংশ ভিজিটররা হচ্ছে নারী। আপনি যদি আপনার ওয়েবসাইটে ভালো কনটেন্ট রাখতে পারেন তাহলে বিশ্বাস করুন আপনার সাইটে নারী ভিজিটর গুলো পার্মানেন্ট হয়ে যাবে। আর পুরুষের চাইতে নারীরা বিজ্ঞাপনে অনেক বেশি ক্লিক করে এটা পরিসংখ্যান দেখলেই আপনি বুঝতে পারবেন। তাই যারা নতুন ব্লগিং শুরু করছেন তাদের জন্য লাইফ স্টাইল ব্লগনিশ অনেক বেশি ভালো হবে।

নাম্বার ৮. শিক্ষা, জব ও ক্যারিয়ার

কোনরকম তর্ক ছাড়াই অন্যতম জনপ্রিয় ব্লগিং টপিক হচ্ছে শিক্ষা জব ও ক্যারিয়ার। কারণ এডুকেশন এন্ড লার্নিং সেক্টর নিজেই একটি বিশাল সেক্টর। শেখার কোন বয়স নেই আবার শেষও নেই। তাই আমরা প্রতিনিয়ত নতুন নতুন বিষয় জানতে চাই শিখতে চাই। আপনি যদি এ বিষয়ে অনেক দক্ষ হয়ে থাকেন তাহলে শুরু করতে পারেন এডুকেশন এন্ড লার্নিং ব্লগনিশ নিয়ে।

তাছাড়াও চাকরির বাজারের দিকে তাকালে অবশ্যই জব ও ক্যারিয়ার এই টপিকটাও আপনার সাইটের জন্য আদর্শ টপিক হবে বলে আপনি মনে করতে পারেন।  একটি ভাল চাকরির খবর পাওয়ার উদ্দেশ্যে প্রত্যেকদিন লক্ষ লক্ষ লোকেরা গুগলে সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকেন। তাই আপনি যদি জব এবং ক্যারিয়ার সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করেন তাহলে অনেক তাড়াতাড়ি ভালো কিছু করতে পারবেন। 

নাম্বার ৯. ব্লগিং গাইড

আপনারা যারা একেক জন প্রফেশনাল ব্লগার তাদের জন্য আরেকটি জনপ্রিয় ও আদর্শ নিস হচ্ছে ব্লগিং নিশ। বাংলা এবং ইংরেজি দুই ল্যাংগুয়েজে বর্তমানে অনেক ব্লগার থাকলেও এখনো পর্যন্ত সবাই অভিজ্ঞ নয়, এমনকি সবাই সবকিছু জানেও না। আপনি যদি এ বিষয়ে মানুষকে জানাতে চান তাহলে কাজ করতে পারেন।

ব্লগিং গাইডে টপিকের কোন অভাব পড়বে না। কারণ এখানে আপনি ওয়ার্ডপ্রেস, ব্লগার এসইও সার্চ কন্ট্রোল অ্যাডসেন্স এফিলেট মার্কেটিং সহ আরো অনেক কিছু সম্পর্কে জানাতে পারবেন।

নাম্বার ১০.রেসিপি ব্লক নিস

ফুড রেসিপি নিয়ে ইন্টারনেটে অনেক বেশি সার্চ করা হয়ে থাকে। ফুড রিলেটেড ওয়েবসাইট গড়ে তোলেও আপনি একজন ব্লগার হয়ে উঠতে পারবেন। আর এটা সম্ভব হবে খুবই তাড়াতাড়ি। তাই আপনার জন্য জনপ্রিয় এবং লাভজনক ব্লগিং টপিক হচ্ছে ফুড রেসিপি। 

নাম্বার ১১. মোটিভেশনাল ব্লগ নিশ 

মোটিভেশনাল ব্লগনিস বর্তমানের টার্ম টপিক। প্রেরণামূলক কথা গল্প পছন্দ করে না এমন মানুষ অনেক কমই রয়েছে। আর তার ছাড়াও মোটিভেশনাল কথা আমাদের প্রত্যেকের জীবনে কোন না কোন সময় অবশ্যই কাজে আসে।

তাই বর্তমানে এই বিষয়টি ইন্টারনেটে অনেক জনপ্রিয় এবং অনেকেই এই বিষয় নিয়ে খোঁজাখুঁজি করে থাকেন। আপনি যদি একটি মোটিভেশন ব্লগ তৈরি করেন তাহলে খুব তাড়াতাড়ি গুগলে র‍্যাঙ্ক করাতে পারবেন আপনার সাইটকে। ফলে ট্রাফিক এবং ইনকাম দুটোই দ্রুত পাওয়া সম্ভব হবে।

কিভাবে ব্লগ কনটেন্ট আইডিয়া বের করবেন?

এ পর্যন্ত আমরা জানলাম সেরা কয়েকটি ব্লগ নিশ সম্পর্কে। এবার জানব, ব্লক কনটেন্ট আইডিয়া বের করার জন্য কি কি বিষয় মাথায় রাখতে হবে। সত্যি বলতে যারা নিজেকে একজন প্রফেশনাল ব্লগার হিসেবে আত্মপ্রকাশ করাতে চান তাদেরকে নিজেদের ভালোলাগার বিষয়টিকে ফোকাস করতে হবে। মানে আপনার কোন বিষয়ে অনেক বেশি আগ্রহ আপনি কোন কোন জিনিস গুলো অনেক বেশি লিখতে পছন্দ করেন সেগুলো স্টেপ বাই স্টেপ ফলো করুন। সেই সাথে মাথায় রাখুন,

  • ভিজিটর
  • প্রবলেম এবং
  • সলিউশন 

এই তিনটি বিষয়কে। কারণ আপনি যদি এই তিনটি বিষয় রেখে ব্লগ কন্টেন্ট আইডিয়া খুঁজে বের করার চেষ্টা করেন তাহলে একটি পরিপূর্ণ প্ল্যান তৈরি করতে পারবেন এবং ব্লগিং করে সফল হতে সক্ষম হবেন। 

পরিশেষে: তো প্রিয় ভিউয়ার্স আমাদের আজকের আলোচনা এ পর্যন্তই। আপনার কাছে তাড়াতাড়ি ইনকাম করার জন্য ১১ টি জনপ্রিয় ব্লক কনটেন্ট আইডিয়া গুলোর মধ্যে থেকে কোনটি সবচাইতে সহজ এবং আপনার পছন্দের, কমেন্ট করে জানান।

সেই সাথে নিয়মিত আপডেট পেতে এবং অনলাইন ভিত্তিক কাজের তথ্য সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। আবারো দেখা হবে নতুন টপিকের নতুন কোন আলোচনায়। আল্লাহ হাফেজ সবাইকে।  

About Shanto Khan

Tech Shanto is a Bangladeshi YouTuber and Freelancer who loves to share his experience with all. If you want to learn awesome tips and tricks with Tech Shanto then stay connected.

View all posts by Shanto Khan →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *