চলতি বছর ১২ই মে প্রকাশিত হতে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। ঐদিন দুপুর ১ টা থেকে বিকাল ৩টা নাগাদ সকল শিক্ষার্থী তাদের নিজস্ব বিদ্যালয়ে ফলাফল পেয়ে যাবেন, জানিয়েছেন শিক্ষা বোর্ড। ফলাফল প্রকাশের কিছুদিনের মধ্যেই শিক্ষা প্রতিষ্ঠান থেকে মার্কশিট ও প্রশংসা পত্র বিলি করা হবে।

ফলাফল হাতের নাগালে পাওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে অনলাইন। তাই খুব সহজেই ঘরে বসে ফলাফল পাওয়ার উপায় বর্ণনা করছি।

১ ফলাফল কবে?

মাধ্যমিক পরীক্ষার ফলাফলের কিছুদিন পরেই শুরু হতে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করার দিন। সম্ভবত ১২ই মে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। ঐদিন দুপুর ১ টা থেকে বিকাল তিনটা নাগাদ প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানিয়েছেন জাতীয় শিক্ষা বোর্ড।

২ কখন উচ্চ মাধ্যমিক এর রেজাল্ট প্রকাশ হবে?

দুপুর একটা থেকে বিকেল তিনটার মধ্যে জাতীয় শিক্ষা বোর্ড ফল প্রকাশ করবেন। এর দুই ঘন্টার মাথায় সকল শিক্ষার্থী অনলাইন ভিত্তিক বিভিন্ন ওয়েবসাইটে নিজেদের ফলাফল ঘরে বসেই দেখতে পারবেন। এর জন্য ছাত্র-ছাত্রীরা সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করতে পারেন। তার পাশাপাশি কিছু বেসরকারি ওয়েবসাইটেও ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

৩ অনলাইনে কিভাবে দেখা যাবে পরীক্ষার ফলাফল

কিছু সহজ নিয়মেই অনলাইন ভিত্তিক ফলাফল পাওয়া সম্ভব। সর্বপ্রথম শিক্ষার্থীদের হাতের কাছেই রাখতে হবে এডমিট কার্ড বা রেজিস্ট্রেশন কার্ড। ওয়েবসাইট লগইন করার পর রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার পাশাপাশি ছোট্ট একটি যোগ বিয়োগ সমাধানের মাধ্যমে সাবমিট করে ফলাফল বা মাইক সিট পেয়ে যাবে। শিক্ষার্থীরা চাইলেই মাইকশিট ডাউনলোড করে নিতে পারবে।

Official Website: wbresults.nic.in

মার্কশিট পেতে ফলাফল প্রকাশের দিন থেকে কিছু সময় অপেক্ষা করতে হতে পারে। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২৪ • WPCHSE HS Result 2024

How to WBCHSE HS Result 2024 Download?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here